গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
আঞ্চলিক পাসপোর্ট অফিস
পাবনা।
passport.pabna.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): পাসপোর্ট সেবা পদ্ধতি সহজিকরণের মাধ্যমে সেবার মান বৃদ্ধি করা।
মিশন (Mission): নির্বিঘ্নে ও যথাসময়ে শতভাগ আবেদনকারীকে যথাযথ পাসপোর্ট সেবা প্রদান এবং অফিসের সেবা ও অবকাঠামোগত উন্নয়ন।
২. প্রতিশ্রুত সেবাসমুহ:
২.১) নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
||||||||||||||||||||||||||
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
||||||||||||||||||||||||||
১. |
(ক) ইলেকট্রনিক (E-Passport) পাসপোর্ট ইস্যু |
১) অফলাইন (PDF) অথবা অনলাইনের মাধ্যমে আবেদন গ্রহণ করা হয়।
২) পাবনা জেলার স্থায়ী/অস্থায়ীভাবে বাসবাসরত বাংলাদেশী নাগরিকগনকে সেবা প্রদান করা হয়। |
১) অনলাইনে /অফলাইনে (PDF) পূরণকৃত আবেদন ১ কপি, উল্লেখ্য হাতে লেখা আবেদন গ্রহণযোগ্য নয়।
* ১ সেট আবেদনফরম; * ১ সেট জাতীয় পরিচয় পত্র * অবসর আদেশ/পেনশন বইয়ের ফটোকপি, এক্ষেত্রে অবসর আদেশ/পেনশন বইয়ের মূল কপি প্রদর্শন বাধ্যতামূলক; ৮) দত্তক/ অভিভাবকত্ব গ্রহণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত আদেশ।
১০) ০৬ বছর বয়সের নিন্মের আবেদনের ক্ষেত্রে ৩R সাইজের ল্যাব প্রিন্ট রঙ্গিন ছবি। ১১) তথ্য পরিবর্তনের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক জারিকৃত পরিপত্র, (৫৮.০০.০০০.০৪৩.৩২.০০৭.১৭.(অংশ).১৫৮, ১৩ ডিসেম্বর ২০২২) এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক অফিসে আদেশ (৫৮.০১.০০০.২০২.৩৫.০৭২.২১.১৮৮; তারিখঃ ১২ ফেব্রুয়ারি ২০২৩) এর নির্দেশনা
|
১) ই-পাসপোর্ট ওয়েব সাইট www.epassport.gov.bd এ আবেদন পূরন করা যাবে।অথবা ই-পাসপোর্ট আবেদন ফরমে নির্দেশনা রয়েছে। ২) পূরণকৃত আবেদনপত্র, সামারি পেজ, পেমেন্ট স্লিপ ও অন্যান্য কাগজপত্র একসাথে নিয়ে বায়োএনরোলমেন্টে এর জন্য পাসপোর্ট অফিসে আসতে হবে। |
|
মোঃ আহাসান উদ্দিন সহকারী পরিচালক মোবাঃ০১৭৩৩৩৯৩৩৮৬
হেল্প লাইনঃ ১৬৪৪৫ |
বিশেষ দ্রষ্টব্যঃ
ডেলিভারী স্লিপে পাসপোর্ট বিতরণের জন্য উল্লেখিত তারিখটি সম্ভাব্য দেয় তারিখ। কারিগরী সমস্যা/আবেদনকারী কর্তৃক কোন তথ্য গোপন/Face Match/Multiple MRP Active জনিত সমস্যা কিংবা পাসপোর্টের তথ্য পরিবর্তন ইত্যাদি কারণে পাসপোর্ট ইস্যু ও বিতরণ বিলম্বিত হতে পারে।
২) আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান। |
২. |
নির্ধারিত পদ্ধতিতে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
৩. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকা। |
৪. |
আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি জমাকরণ। |
৫. |
সংশ্লিষ্ট দালিলিক প্রমাণাদির মূল সনদ সাথে রাখা। |
৬. |
শৃঙ্খলা বজায় রাখা এবং বিধি-বিধান অনুসরণপূর্বক সেবা গ্রহণ করা। |
৩) কক্ষ নির্দেশিকাঃ
অফিস প্রধানের কক্ষ নং |
২০১ |
আবেদনপত্র জমা কক্ষ নং |
১০১ |
পাসপোর্ট বিতরণ কক্ষ নং |
১০৭ |
বায়ো-এনরোলমেন্ট কক্ষ নং |
১০২, ১০৩, ১০৫, ১০৬ |
৪) তথ্য প্রদানকারী কর্মকর্তাঃ
মোঃ আহাসান উদ্দিন
সহকারী পরিচালক
আঞ্চলিক পাসপোর্ট অফিস, পাবনা।
মোবাঃ ০১৭৩৩৩৯৩৩৮৬
৫) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
মোঃ আহাসান উদ্দিন সহকারী পরিচালক আঞ্চলিক পাসপোর্ট অফিস, পাবনা। মোবাঃ ০১৭৩৩৩৯৩৩৮৬ ই-মেইলঃ rpopabna@passport.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ)
|
২) |
ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা
|
আবু নোমান মোঃ জাকির হোসেন উপপরিচালক বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, রাজশাহী । মোবাঃ ০১৭৩৩৩৯৩৩৮০ ই-মেইলঃ rpo.rajshahi@passport.gov.bd |
২০ কার্যদিবস |